কেন আমেরিকানরা ফুটবলকে সকার বলে

কেন আমেরিকানরা ফুটবলকে “সকার” বলে?

ব্রিটিশ এবং আমেরিকান ইংরেজির মধ্যে সবচেয়ে পরিচিত পার্থক্যগুলির মধ্যে একটি হল গ্রেট ব্রিটেনে ফুটবল নামে পরিচিত খেলাটিকে সাধারণত মার্কিন যুক্তরাষ্ট্রে সকার বলা হয়। কারণ খেলাটি ইংল্যান্ডে উদ্ভূত হয়েছে, এটি প্রায়শই ধরে নেওয়া হয় যে ফুটবল একটি আমেরিকানবাদ। আসলে, এই শব্দটি সম্পূর্ণরূপে ব্রিটিশ। তাহলে কেন আমেরিকানরা (কানাডিয়ান, অস্ট্রেলিয়ান এবং অন্যান্যদের উল্লেখ না করে) ব্রিটিশদের তুলনায় এই শব্দটি ব্যবহার করার সম্ভাবনা বেশি? প্রতিটি দেশে খেলাধুলার বিকাশ কীভাবে হয়েছে তার উত্তর রয়েছে।

আপনি যদি এটি মার্কিন যুক্তরাষ্ট্রে বা কানাডায় পড়ে থাকেন তবে আপনি সম্ভবত Soccer খেলার সাথে পরিচিত। কিন্তু, আপনি যদি এটি অন্য কোথাও পড়ছেন, তাহলে আপনি সম্ভবত একই গেমের নিয়মগুলি জানেন এবং এটিকে ফুটবল বলবেন। পার্থক্য কি?

কিভাবে আমরা একই খেলার জন্য ফুটবল এবং সকার দুটি নাম নিয়ে শেষ করলাম?

1800-এর দশকে ইংল্যান্ডে শুরু করা যাক। তরুণরা, বিশেষ করে বোর্ডিং স্কুলে, প্রতিপক্ষের গোলে বল (হাত বা পা দিয়ে) সরানোর বেশ কয়েকটি সংস্করণ খেলে। রাগবি স্কুলে, উদাহরণস্বরূপ, তারা এমন একটি সংস্করণ খেলেছে যা হাত ব্যবহারের অনুমতি দেয়; ইটন কলেজে, শুধুমাত্র পায়ের অনুমতি ছিল।

সুতরাং, 1863 সালে লন্ডনে, একটি ফুটবল অ্যাসোসিয়েশন (বিশ্বের প্রথম) নিয়ম মানক করার জন্য গঠিত হয়েছিল। এর ফলে দুটি কোড এসেছে: রাগবি ফুটবল, রাগবি স্কুলের পরে এবং অ্যাসোসিয়েশন ফুটবল, সেই নতুন গঠিত অ্যাসোসিয়েশনের পরে।

ফুটবল শব্দটি এখানে থেকে এসেছে?

এখন, 1870 এর দশকের কাছাকাছি, বিশেষ করে অক্সফোর্ড ইউনিভার্সিটির ছাত্ররা একটি কৌতুকপূর্ণ স্ল্যাং অনুশীলনের প্রতি অনুরাগী ছিল যেখানে তারা শব্দগুলিকে সংক্ষিপ্ত করে এবং তাদের শেষে -er যোগ করে। প্রাতঃরাশ, তাত্ক্ষণিকভাবে, ব্রেকার হয়ে উঠেছে। রাগবি? রাগার। ফুটবল? ফুটার।

অ্যাসোসিয়েশন ফুটবলে অ্যাসোসিয়েশনটিও সকারে সংক্ষিপ্ত করা হয়েছিল। এটি অ্যাসোসিয়েশনের প্রথম এবং শেষ তিনটি সিলেবলকে ক্লিপ করে, -soc- ছেড়ে, যার উপরে সেই চুমি -er যোগ করা হয়েছিল, সকার ফলন। শব্দটি প্রথম 1891 সালে সকার হিসাবে রেকর্ড করা হয়। ফুটারটি কিছুটা বড়, 1863 সালের সেই দুর্ভাগ্যজনক বছরে পাওয়া যায়।

আমেরিকান ফুটবলের উৎপত্তি কি?

কিন্তু, মার্কিন যুক্তরাষ্ট্রের লোকেরা সুপার বোলে নিয়ে আসা সেই অন্যান্য ফুটবলের কী হবে? আমেরিকান ফুটবল (1870 এর দশকে লিপিবদ্ধ একটি শব্দ) রাগবির উপর ভিত্তি করে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবল জনপ্রিয় হওয়ার সময় ইতিমধ্যেই এটি বন্ধ হয়ে গেছে।

যে কারণেই হোক না কেন, ফুটবল নামটি অ্যাসোসিয়েশন ফুটবলের জন্য আটকে গেছে এবং গ্রিডিরন খেলার জন্য ফুটবল। প্রকৃতপক্ষে, মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে 1974 সাল পর্যন্ত ইউনাইটেড স্টেটস সকার ফুটবল অ্যাসোসিয়েশন বলা হত।

বিশ্বজুড়ে আর কেউ কি ফুটবলকে ফুটবল বলে?

আমেরিকান এবং কানাডিয়ানরা একা নন, তবে, স্পোর্টস সকার বলাতে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং আয়ারল্যান্ডে অনেকে অ্যাসোসিয়েশন ফুটবলকে ফুটবল সকার বলে, সম্ভবত এটিকে অস্ট্রেলিয়ান নিয়ম ফুটবল এবং গ্যালিক ফুটবল থেকে আলাদা করার উপায় হিসাবে, যেগুলিকে সাধারণত সেই জায়গাগুলিতে ফুটবল হিসাবে উল্লেখ করা হয় – ঠিক যেমন আমেরিকানরা আমেরিকান ফুটবলকে কেবল ফুটবল বলে।

সুতরাং, পরের বার যখন একজন ব্রিটিশ ব্যক্তি ফুটবল সকার বলার জন্য আপনাকে নাকে আঙুল তুলবে, আপনি তাদের জানাতে পারেন যে সকারটি ইউকে আসল! এবং, যদি এই সমস্ত নাম সোজা রাখতে আপনার সমস্যা হয়, স্প্যানিশ থেকে একটি পৃষ্ঠা নিন এবং এটিকে কল করুন … ফুটবল!

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Shopping cart0
There are no products in the cart!
Continue shopping
0